কিভাবে অনলাইন থেকে আয় করা যায় ?? কিভাবে Google থেকে আয় করা যায় ?? কিভাবে Freelancing করে আয় করা যায় ?? How to earn money from Home??

কিভাবে Freelancing করে আয় করা যায় ।। How to Earn Money From Online || How to earn money from Home || কিভাবে অনলাইন থেকে আয় করা যায় ||কিভাবে Google থেকে আয় করা যায় 




    • ফ্রিল্যান্সিং করে অনলাইন ইনকাম ।। Earn Money By Freelancing
    • কনটেন্ট রাইটিং ও ব্লগিং করে অনলাইনে  ইনকাম ।। Earn Money By Content Writing and Blogging
    • ইউটিউব চেনেল খুলে অনলাইনে ইনকাম ।। Earn Money by Creating YouTube Channel
    • এপ তৈরি করে ইনকাম || Earn Money By Creating Android Application
    • ওয়েবসাইট তৈরি করে অনলাইনে টাকা আয় ।। Earn Money By Making Website
    • ডাটা এন্টি করে ইনকাম || Earn money with Data Entry
    • সিভি বানিয়ে দিয়ে ইনকাম || Earn Money By Making CV or Resume
    • লোগো ডিজাইন করে ইনকাম || Earn Money by making Creative Logo
    • ডিজিটাল মার্কেটিং করে ইনকাম  || Earn Money with Digital Marketing
    • অ্যাফিলিয়েট মার্কেটিং করে অনলাইন ইনকাম । Earn Money With Affiliate Marketing


    ফ্রিল্যান্সিং করে অনলাইন ইনকাম


     ফ্রিল্যান্সিং শব্দের অর্থ হলো মধ্য পেশা  মুক্ত পেশা ।  ফ্রিল্যান্সিং এর মাধ্যমে  আয় করার জন্য  আমাদেরকে প্রথমে  যেকোনো একটি বিষয়ে দক্ষতা অর্জন করতে হবে , তারপর অনলাইনে বিভিন্ন মার্কেটপ্লেসে  একাউন্ট করতে হবে  জনপ্রিয় কিছু মার্কেটপ্লেস হলো,  ফাইবার , Upwork , Freelancers, LinkedIn .মার্কেটপ্লেসে আমরা বিভিন্ন ধরনের কাজ করতে পারি । যেমন : ওয়েব ডেভেলপমেন্ট  ,এন্ড্রয়েড ডেভেলপমেন্ট,  ডিজিটাল মার্কেটিং , সিভি লিখে দেওয়া ,আরো বিভিন্ন ধরনের কাজ রয়েছে  । ফ্রিল্যান্সিং এ ভালো করার জন্য  আমাদেরকে প্রথমে  যেকোনো একটি বিষয় খুব ভালোভাবে শিখতে হবে  তাদের জন্য এপ্লাই করতে হবে । এরপর বিভিন্ন মার্কেটপ্লেসে কাজের জন্য এপ্লাই করতে হবে . ধৈর্য ধরে লেগে না থাকলে ফ্রিল্যান্সিং ভালো করা সম্ভব নয়  বেশিরভাগ মানুষই  ফ্রিল্যান্সিং জগতে এসে  কিছুদিন কাজ করে ভালো করতে না পেরে  চলে যায় . এখানে ব্যর্থতার হার অনেক বেশি ।  তাই ফ্রিল্যান্সিং এর সফলতার মূলমন্ত্র হলো  ধৈর্য ধরে লেগে থাকতে হবে  এবং কাজ করতে হবে .

             কনটেন্ট রাইটিং ও ব্লগিং করে অনলাইনে  ইনকাম


     বর্তমানে অনলাইনের এই যুগে কন্টেন রাইটিং এবং ব্লগিং করে  টাকা ইনকাম করার এক দারুন সুযোগ রয়েছে . কন্টেন্ট রাইটিং করে ইনকামের জন্য আপনার একটি  কন্টেন্ট রাইটিং ওয়েবসাইট লাগবে  ,সেখানে আপনি যেকোনো একটি ক্যাটাগরি বেছে নিয়ে  ভালো ভালো কনটেন্ট লিখতে পারেন ।  যখন আপনার কন্টেন্ট  এ ভালো মানের  একটা ট্রাফিক পাবেন  তখন আপনি সেখান থেকে ভালো পরিমান Earning করতে পারবেন ।  প্রথম দিকে কন্টেন্ট গুলোতে বেশি পরিমাণ ভিজিটর পাওয়া যায় না ।  এই জন্য আপনি বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়া : ফেসবুক , হোয়াটসঅ্যাপ, LinkedIn, প্রিন্টারেস্ট  ,টেলিগ্রাম  এগুলোতে আপনার কন্টেটগুলো  পোস্ট করতে পারেন  সেখান থেকে আপনি ভালো মানের  ভিজিটর পাবেন । আরেকটি ভালো পন্থা হলো  আপনি যে ক্যাটাগরির কন্টেন লিখেন  ফেসবুকে বিভিন্ন ধরনের গ্রুপ রয়েছে, আপনার ক্যাটাগরির যে গ্রুপগুলো রয়েছে  সেখানে আপনি আপনার কনটেন্ট গুলো  পোস্ট করতে পারেন  আপনার লেখার ধরন যদি ভাল হয়  সেগুলো যদি  ইউজারদের জন্য উপকারী হয়  তাহলে সেখান থেকে  আপনি ভালো পরিমাণ ভিজিটর পাবেন কোন টিম রাইটিং করে  পেমেন্ট নেওয়ার জন্য  আপনার গুগল এডসেন্স একাউন্ট লাগবে ।।


    ইউটিউব চেনেল খুলে অনলাইনে ইনকাম


     বর্তমানে এই ইন্টারনেটের যুগে আপনি চাইলে ইউটিউবে ভিডিও বানিয়েও ইনকাম করতে পারেন ।  ইউটিউব থেকে ইনকাম করার জন্য  আপনাকে প্রথমে  Youtube এর একটি চ্যানেল খুলতে হবে  এবং সেখানে বিভিন্ন ধরনের ভিডিও আপলোড করতে হবে ।  ইউটিউবে কিছু রুলস রয়েছে ।   যেমন : চার হাজার ঘন্টা ওয়াচ টাইম হতে হবে | প্রথম দিকে আপনার  চ্যানেলে যখন  এই রুলস গুলো  পরিপূর্ণ করবে না  ,তখন আপনি  youtube এর ADS  শো করাতে পারবেন না ।  ইউটিউবে রুলস গুলো  যখন কমপ্লিট হয়ে যাবে  তখন আপনি আপনার চ্যানেলটি  মনিটেরাইজেশনের জন্য  ইউটিউব এর কাছে আবেদন করতে পারবেন  । ইউটিউব আপনার চ্যানেলের সবকিছু  যাচাই-বাছাই করে  আপনার চ্যানেলটি মনিটরাজ করে দিবে ।  এরপর আপনি ইউটিউব থেকে একটি ভালো পরিমান ইনকাম জেনারেট করতে পারবেন । 

     এপ তৈরি করে ইনকাম 

     আপনি যদি অনলাইন থেকে একটি ভালো পরিমান টাকা  উপার্জন করতে চান  এবং ক্যারিয়ার হিসেবে  নিতে চান তাহলে  অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্ট  সেক্টরটি আপনার জন্য দারুন হবে ।  এটি মূলত সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং এর একটি পার্ট  Android app Development শেখার জন্য  আপনাকে কোডিং জানতে হবে ।  আপনি যদি শিখতে না চান  অথবা না জানেন  অথবা কঠিন লাগে , তাহলে অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্ট সেক্টরে না আসাই ভালো ।   এন্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্ট কে ক্যারিয়ার হিসেবে নিতে চাইলে  আপনাকে অনেক প্রবলেম সলভিং করতে হবে ।  
    এবার আসি কিভাবে শিখবেন  ঃ 

    আপনি বিভিন্ন ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে এন্ড্রয়েড অ্যাপ তৈরি করতে পারেন . আপনি যদি  নেটিভ অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন তৈরি করতে চান , তাহলে আপনাকে JAVA  অথবা KOTLIN ল্যাঙ্গুয়েজ শিখতে হবে  এবং ডেটাবেজ সম্পর্কেও ধারণা রাখতে হবে ।  আর আপনি যদি ক্রস প্লাটফর্মে  অ্যাপ্লিকেশন তৈরি করতে চান  তাহলে আপনি Flutter দিয়েও শুরু করতে পারেন ।  এন্ড্রয়েড অ্যাপ তৈরি করে বিভিন্ন ভাবে ইনকাম করা যায়  ।  অ্যান্ড্রয়েড অ্যাপ এর মাধ্যমে আপনি আপনার নিজস্ব কোম্পানি  তৈরি করতে পারেন , অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন সেল করার মাধ্যমে  আর্নিং জেনারেট করতে পারেন  ,বিভিন্ন ধরনের মার্কেটপ্লেস রয়েছে  যেখানে আপনি  অ্যান্ড্রয়েড অ্যাপ তৈরি করার  অনেক জব অপরচুনিটি পাবেন ।   সেখান থেকেও আপনি আর্নিং করতে পারেন | এছাড়া আপনি রিমোট জব করতে পারেন  এন্ড্রয়েড অ্যাপ এর প্রচুর চাহিদা রয়েছে   । এছাড়া আপনি  বাংলাদেশের বিভিন্ন কোম্পানিতেও  যোগদান করতে পারেন  ।  ২০২৩ সাল পর্যন্ত  android অ্যাপ এর  মার্কেটপ্লেস Size ছিল  229 বিলিয়ন ডলার ।  বুঝতেই পারছেন কত বড় সেক্টর এটি ।   বাংলাদেশেও প্রচুর দক্ষ এন্ড্রয়েড APP ডেভলপারের চাহিদা রয়েছে ।  আপনি চাইলে ios এর জন্যও  অ্যাপ্লিকেশন তৈরি করতে পারেন  এর জন্য আপনাকে  Swift শেখা লাগবে । 

     ওয়েবসাইট তৈরি করে অনলাইনে টাকা আয় 

     আপনি চাইলে অ্যান্ড্রয়েড এপ্লিকেশনের মত ওয়েবসাইট তৈরি করেও আর্নিং করতে পারেন ।  ওয়েবসাইট তৈরি করে আর্নিং করার অনেক উপায় রয়েছে ।  তবে আপনি যদি  ওয়েবসাইট তৈরি করে  জব করতে চান , তাহলে আপনাকে কোডিং জানতে হবে  শুধু কোডিং জানলেই হবে না ।   অনেক বেশি প্রবলেম সলভিং জানতে হবে  এই ক্ষেত্রে আপনার Huge  জব অপরচুনিটি রয়েছে | আপনি বাংলাদেশের মার্কেটপ্লেসে  বিভিন্ন কোম্পানিতে  ওয়েব ডেভলপার হিসেবে কাজ করতে পারবেন । এছাড়া আপনি রিমোটলি  বিভিন্ন কোম্পানিতে  ওয়েব ডেভেলপার হিসেবে  কাজ করতে পারবেন  এবং অনেক ভালো একটা সেলারি পাবেন ।  কোডিং ছাড়াও  ওয়েব ডেভেলপমেন্ট সম্ভব  আপনি চাইলে  Wordpage শিখতে পারেন  ব্লগার শিখতে পারেন ।   এগুলো দিয়েও  ছোটখাটো ওয়েবসাইট তৈরি করা সম্ভব  ।  তবে আপনি যদি ওয়েব ডেভেলপমেন্ট কে Carrier হিসেবে নিতে চান  তাহলে আপনাকে কোডিং জানতে হবে ।  আমরা যে বিভিন্ন ধরনের ওয়েবসাইট দেখি ,  যেমন : Daraz  , Facebook  এগুলো কিন্তু  সফটওয়্যার ইঞ্জিনিয়ার  অথবা ওয়েব ডেভলপার  তারাই তৈরি করেছে |এখানে একটি বিষয়ে একটু ক্লিয়ার করি  ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভলপার কিন্তু এক নয়  । ওয়েব ডিজাইন  শুধু ফ্রন্টএন্ড Part  কিন্তু ডেভলপাররা  Frontend পাশাপাশি  সম্পূর্ণ Backend হ্যান্ডেল করেন ।  
    এবার এসে কিভাবে শিখবেন : 
     ওয়েব ডেভেলপমেন্ট শিখার জন্য  আপনি বিভিন্ন ল্যাঙ্গুয়েজ ইউজ করতে পারেন  । পাইথন, জাভা  ,জাভা স্ক্রিপ্ট , পি এইচ পি  ।  আরো অনেক ল্যাঙ্গুয়েজ রয়েছে  ওয়েব ডেভেলপমেন্ট শেখার জন্য ।  আপনাকে প্রথমে ল্যাংগুয়েজ গুলো জানতে হবে । এরপর  এই language এর  Framework গুলো  শিখতে হবে  ।  এরপর আপনাকে Database শিখতে হবে  এবং কিভাবে ডাটা ম্যানেজমেন্ট করতে হয় সেটা শিখতে হবে । 


    সিভি বানিয়ে দিয়ে ইনকাম

     আপনি চাইলে  অনলাইনে বিভিন্ন ধরনের সিভি বানিয়ে  অথবা Resume তৈরি করেও ইনকাম করতে পারেন ।  এর জন্য আপনাকে কোডিং জানতে হবে না ।। অনলাইনে বিভিন্ন মার্কেটপ্লেস হয়েছে -> ফাইবার , ফ্রিল্যান্সার . এই সকল মার্কেটপ্লেসগুলোতে  অনেকেই সিভি বানিয়ে নিতে চায় . আপনি তাদের সিভি বানিয়ে দেওয়ার মাধ্যমে  ইনকাম করতে পারেন.

    লোগো ডিজাইন করে ইনকাম 

    লোগো ডিজাইন করে ইনকাম  অনলাইনে  হাজার হাজার কোম্পানি রয়েছে  .যারা তাদের কোম্পানি  লোগো ডিজাইন করার জন্য  লোগো ডিজাইনারদের জব দেয়  . আপনি যদি ভাল লোগো ডিজাইন করতে পারেন  তাহলে আপনি লোগো ডিজাইন করেও উপার্জন করতে পারেন .  তবে লোগো ডিজাইন যেহেতু সহজ  তাই এখানে প্রতিযোগিতা একটু বেশি  আপনি লোগো ডিজাইন এর পাশাপাশি  আরও বিভিন্ন ধরনের ডিজাইন শিখতে পারেন নিজের স্কিলকে বারাতে পারেন । যেমন -> গ্রাফিক্স ডিজাইন  বিভিন্ন ধরনের ড্রেস ডিজাইন  অর্থাৎ ডিজাইন সংক্রান্ত যত বিষয় রয়েছে  আপনি সেগুলো শিখতে পারেন .

    ডিজিটাল মার্কেটিং করে ইনকাম


     ডিজিটাল মার্কেটিং মূলত  বিভিন্ন ধরনের প্রোডাক্ট  ডিজিটালি প্রমোট করা । মূলত পৃথিবীর সবকিছুই মার্কেটি। আপনি একটি প্রোডাক্ট তৈরি করেছেন,  আপনি যদি প্রোডাক্টটি মার্কেটিং করতে না পারেন ,  যদি বিক্রি করতে না পারেন্‌ তাহলে সেই প্রোডাক্ট তৈরি করে কোন লাভ নেই ।  সেখান থেকে আপনি এক টাকাও উপার্জন করতে পারবেন না । তাই বিভিন্ন ধরনের কোম্পানি  তাদের প্রোডাক্ট মার্কেটিং এর জন্য  বিভিন্ন ধরনের ক্যাম্পেইন চালায় । অনলাইনে  মার্কেটিং এর  জন্য  অনেক উপায় রয়েছে  ।। আপনি চাইলে ডিজিটালই  কিভাবে  প্রোডাক্টগুলোকে  প্রমোট করতে হয় , সেগুলা শিখতে পারেন  ফেসবুকের মাধ্যমে,  হোয়াটসঅ্যাপ ,টেলিগ্রাম এর মাধ্যমে মার্কেটিং করতে পারেন ।  এছাড়া আরো অনেক সোশ্যাল মিডিয়া রয়েছে যেগুলোর মাধ্যমে আপনি প্রোডাক্টটি মার্কেটিং করতে পারেন  এর জন্য আপনাকে  প্রোগ্রামিং এর  কোন নলেজ জানা থাকতে হবে না  কোডিংয়ের তুলনায়  এটি তুলনামূলক সহজ  .

    অ্যাফিলিয়েট মার্কেটিং করে অনলাইন ইনকাম 

     এফিলিয়েট মার্কেটিং  এটি মূলত ডিজিটাল মার্কেটিং এর  একটি পার্ট । বড় বড় কোম্পানিগুলো  হাজার হাজার প্রোডাক্ট রয়েছে , তারা বিভিন্ন ধরনের অফার করে  আপনি যদি  তাদের প্রোডাক্ট  সেল করতে সাহায্য করেন  অর্থাৎ আপনি যদি মধ্যস্থতা কারী হন  আপনি যদি  তার একটি প্রোডাক্ট সেল করে দেন  তাহলে সেখান থেকে  সে আপনাকে কিছু কমিশন দিবে  এভাবেও আপনি  অর্জন করতে পারবেন .



    1 মন্তব্যসমূহ

    নবীনতর পূর্বতন