What is software engineering?How to become a software Engineer? সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং কি? কিভাবে নিজেকে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে গড়ে তোলা যায়?

সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং কি? কিভাবে নিজেকে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে গড়ে তোলা যায়? 

সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং কম্পিউটার সাইন্স ইঞ্জিনিয়ারিং এর একটি সাব সেক্টর। যে মেকানিজম বেবহার করে ইঞ্জিনিয়ারা সফটওয়্যার  বানায় তাকে সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বলে।

বিভিন্ন ধরনের সফটওয়্যার রয়েছে। যেমন :

  • Android Application 
  • Web Application 
  • Desktop Application 
  • Operating System 

সহজভাবে সফটওয়্যার বলতে আমরা এগুলো কেই বুঝে থাকি। সফটওয়্যার কে আমরা আরও বিভিন্ন ভাবে ভাগ করতে পারি। এতক্ষণ আমরা দেখলাম সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং কি ? এখন আমরা আলোচনা করব, কিভাবে আপনি নিজেকে একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে গড়ে তুলবেন? 

নিজেকে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে গড়ে তুলার জন্য আপনাকে প্রথম জানতে হবে প্রগ্রামিং লেংগুয়েজ। 

 1.Programming Language : 


C,C++,Java,Python, PHP,C#,Katlin etc

এখানে প্রগ্রামিং লেংগুয়েজ শেখার জন্য কিছু বাংলা, ইংরেজি ভালো Resource শেয়ার করছি। 

Learn C++

Learn Java Bangla

Learn Python Bangla

Also you can follow some websites for learning programming such as : GeeksforGeeks ,Javatpoint,W3Schools


 2.Data Structure And Algorithm 


Programming Language Syntax গুলা শেখার পর আপনাকে বিভিন্ন ধরনের  Data Structure And Algorithm শেখা লাগবে। অনেকে বলতে পারেন এটা শিখে কি হবে, আমি তো Programming Language পারিই। মূলত সফটওয়্যার ইঞ্জিনিয়ারদের অনেক Complex Problem Solve করা লাগে, সেই Problem গুলা Solve এর খেত্রে Data Structure And Algorithm আপনাকে অনেক হেল্প করবে। একটা Problem  কে যে বিভিন্ন ভাবে ভাবা যায়, সেটা শিখাবে। 

Data Structure And Algorithm শেখার কিছু গুরুত্বপূর্ণ Resource : 

Basic Data Structure

Data Structure Hindi

Algorithm Best Playlist


3.DataBase and Database Management


সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং এর জন্য কেন ডাটাবেজ শিখা লাগবে? 

মূলত আমরা বিভিন্ন সফটওয়্যার এ যে ডাটা গুলা দেখি, এগুলো ডাটাবেইজ এ Store করা লাগে এবং প্রয়োজন অনুযায়ী ডাটা গুলার CRUD  Operation করতে হয়। 

C = CREATE

R = READ

U = UPDATE

D = DELETE

এক কথায় বলতে গেলে আপনাকে পুরো ডাটাবেইজ টি হেন্ডেল করা শিখতে হবে। ডাটাবেজে এ ডাটা গুলা কিভাবে রাখবেন, কোন ইউজার কে কোন ডাটার এক্সেস দিবেন এই সব গুলো বিষয়ের জন্য ডাটাবেইজ মেনেজমেন্ট শিখা অনেক গুরুত্বপূর্ণ।  ডাটাবেজ কে সাধারনত আমরা দুই ভাগে ভাগ করতে পারি । রিলেশনাল এন্ড ননরিলেশনাল ডাটাবেজ ।কিছু ডাটাবেজের উদাহরণ ঃ MySQL,Oracle,MongoDB,Firebase,PostgreSQL, Microsoft SQL Server, Redis, Elasticsearch.

ডাটাবেজ শিখার গুরুত্বপূর্ণ কিছু রিসোর্স : 

MySQL

Learn Oracle

Learn MogoDB Bangla


4.Framework 


প্রথম কথা Framework কি?  কেন এটা সফটওয়্যার ডেভেলপমেন্ট এর খেত্রে গুরুত্বপূর্ণ? 

Framework মূলত বড় বড় সফটওয়্যার ইঞ্জিনিয়ারদের লেখা প্রগ্রাম, আপনি যদি Framework ইউজ না করেন, একেবারে Scratch থেকে কোড লিখেন তাহলে একটি ভালো লেভেল এর সফটওয়্যার ডেভেলপ করা আপনার জন্য প্রায় অসম্ভব হয়ে পড়বে, কেননা সেখত্রে ছোট ছোট Feature Implement করার জন্য আপনাকে প্রচুর কোড লিখা লাগবে। Python লেংগুয়েজ দিয়ে Website ডেভেলপমেন্ট করার জন্য একটি জনপ্রিয় Framework হল Jango। 

সহজ ভাবে বলতে গেলে, Framework  হল Programmer দের লিখা Program বা Feature, উক্ত Feature গুলো খুব সহজেই আমরা বেবহার করতে পারি, আমাদের নিজেদের সফটওয়্যার ডেভেলপমেন্ট এর জন্য।

1 মন্তব্যসমূহ

নবীনতর পূর্বতন